জনপ্রিয় Jeep কোম্পানি কাজ করছে ইলেকট্রিক গাড়ি কনসেপ্টে, লঞ্চ হবে আগামী বছরে

ভারতের বাজারে প্রিমিয়াম 4×4 SUV গাড়ির কথা বললে অবশ্যই Jeep কোম্পানির নাম সবার আগে আসে। কিছুদিন আগে এই কোম্পানি Jeep Wrangler 4×4 লঞ্চ করেছিল। এরপর কোম্পানি তরফে জানানো হয়েছে আগামী বছর তারা তাদের কোম্পানির একটি ইলেকট্রিক SUV প্রিমিয়াম গাড়ি লঞ্চ করবে। সেই গাড়িটি Jeep Wrangler এর ইলেকট্রিক ভার্শন হবে। এই গাড়িটির কনসেপ্ট আগামী বছরের ইস্টার জীপ সাফারিতে প্রথম প্রকাশ পেতে পারে। আসলে এই কোম্পানি তাদের সর্বশেষ টেকনোলজি বছরে যখন ইস্টার জীপ সাফারি হয় তখন প্রকাশ করে। কোম্পানির মধ্যেই তাদের ইলেকট্রিক গাড়ির একটি ছবির ঝলক তাদের নিজেদের অফিশিয়াল ওয়েবসাইটে পোস্ট করে দিয়েছে।

কোম্পানি তাদের যে ছবিটি রিলিজ করেছে তাতে গাড়ি স্পেসিফিকেশন সম্বন্ধে কোন তথ্য দেওয়া নেই। তবে মনে করা হচ্ছে এই গাড়িটি Jeep Wrangler এর মত SUV গাড়ি হবে। এই গাড়িতে সিঙ্গেল ইলেকট্রিক মোটর থাকবে যাতে ২ স্পিড ট্রানস্ফার কেস থাকতে পারে। এই গাড়িতে মোটরকে বিদ্যুৎ দেওয়ার জন্য ৩ থেকে ৪ টি ব্যাটারি মডিউল থাকবে। টিজার প্রকাশিত ছবি অনুযায়ী এই গাড়ির হেডলাইট প্রথাগত ধাঁচ থেকে একটু অন্যরকম হবে। এছাড়া এই গাড়ি যে অফ রোড স্পেশালিস্ট হবে সেই নিয়ে কোন সন্দেহ নেই।

এছাড়াও কোম্পানি জানিয়েছে তারা তাদের গাড়ি চার্জিং স্টেশনের ইলেকট্রিক সোলার প্যানেলের মাধ্যমে নেবে। এমনিতেই ইলেকট্রিক গাড়ি হওয়ায় এটি কোন দূষণ করবে না। আবার এই গাড়ি যদি সৌর বিদ্যুৎ প্যানেলের চার্জিং স্টেশন এর মাধ্যমে চার্জ হয়, তাহলে এই কনসেপ্ট পরিবেশকে সুরক্ষিত করার আরও একধাপ এগিয়ে যাবে। কোম্পানি তরফে জানানো হয়েছে আগামী বছরের শেষের দিকে বা ২০২২ এর প্রথমার্ধে এই গাড়ি লঞ্চ করে যাবে।