সাক্ষাৎ মানবরূপী ঈশ্বর, নেতাজির বিরল মুহূর্ত তুলে ধরলেন অন্বেষা, রইলো ছবি

এই মুহূর্তে সোশ্যাল মিডিয়া খুললেই চোখে আসে সেলিব্রিটিদের নিত্যনতুন ফটোশ্যুট, ইনস্টাগ্রাম রিল বা কোনো সেলিব্রেশনের মুহূর্ত, আনন্দ, হৈচৈ ইত্যাদি ইত্যাদি। কিন্তু, এই পথ যদি না শেষ হয় ধারাবাহিকের উর্মি ওরফে অন্বেষা হাজরা (Annwesha Hazra) একটু অন্যরকম পোস্ট করলেন সোশ্যাল মিডিয়ার পাতায়। তিনিও সোশ্যাল মিডিয়ায় রঙিন মুহূর্ত তুলে ধরেন মাঝে মধ্যে, কিন্তু এবারে সাদা কালো বিরল মুহূর্ত তুলে ধরেছেন।

অন্বেষা একটি ছবি পোস্ট করেছেন। ছবিটি কিছুদিন আগেও ফেসবুকের একটি পেজে অহরহ দেখা যায়। এবারে ওই একই ছবি স্থান পেয়েছে উর্মির ইনস্টাগ্রাম পেজে। কি রয়েছে ছবিতে? আছেন এক মানবরূপী ঈশ্বর। অন্তত এই দেশ তাকে ঈশ্বরের চোখেই দেখেন। যদিও তার মৃত্যুর কোনো কিনারা এখনও হয়নি। এখনও গোটা দেশের কাছে সেই মানবরূপী ঈশ্বরের প্রয়াণ অধরা।

সেই মানবরূপী ভগবান মাটিতে বসে খাবার খাচ্ছেন। কাসার থালায় বিভিন্ন খাবার সাজানো, তিনি মন দিয়ে গ্রহণ করছেন। ছবিটি খুবই বিরল। সেই বিরল মুহূর্ত এখন অন্বেষা হাজরার ইনস্টাগ্রাম পেজে। অভিনেত্রী ছবিটি পোস্ট করে ক্যাপশনে লিখেছেন, ‘ঠিক যেন ভগবানকে ভোগ নিবেদন করা হয়েছে। বাড়িতে দুর্গাপুজোয় দেখেছি, ঠাকুরকে ভোগ নিবেদন করার পরে কাপড় দিয়ে ঢেকে দেওয়া হয়। যাতে কেউ না দেখে। কিন্তু…. এই ছবি থেকে চোখ সরাতেই ইচ্ছে করছে না!’

তিনি স্বয়ং নেতাজি সুভাচন্দ্র বসু। এই মানুষটির কথা আলাদা করে বলার কিছু নেই। তিনি আজও প্রতিটা মানব হৃদয়ে সাক্ষাৎ ঈশ্বর হিসেবেই রয়েছেন। আজও বহু মানুষ বিশ্বাস করেন তিনি কোনো দুর্ঘটনায় মারা যেতে পারেন না, কিংবা কেউ তাকে হত্যা করতেও পারেন না। যদিও আজও তিনি অমর এই গোটা দেশের কাছে। আজও ২৩ শে জানুয়ারি ধ্বনিত হয় বন্দেমাতরম।